চালক অপরাধ করলেও জামিনের ব্যবস্থা রাখার দাবি শাজাহান খানের

চালক অপরাধ করলেও জামিনের ব্যবস্থা রাখার দাবি শাজাহান খানের

ঢাকা: সড়ক দুর্ঘটনায় গাড়িচালকদের বিচারে শাস্তি যা হওয়ার হবে। কিন্তু আইনে জামিনের ব্যবস্থা রাখার দাবি জানিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি ও সংসদ সদস্য শাজাহান খান। তিনি বলেন, জেল যা আছে সেটা নিয়ে আমাদের কোনো আপত্তি নেই। কিন্তু চালকরা যদি দীর্ঘদিন জামিন না পান তবে চালকের ঘাটতি পড়ে যাবে। এজন্য দুর্ঘটনা ঘটলে তদন্ত করে বিচার হবে, সেই বিচারে যা হওয়ার হবে কিন্তু যেন জামিনটা পায়। এতে ঘাটতির জায়গাটা পূরণ হবে।

গতকাল (২৪ নভেম্বর) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে টাস্কফোর্স কমিটির প্রথম সভা শেষে সাংবাদিকদের তিনি একথা বলেন। সভায় বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবসহ বিশিষ্ট কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ ও বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি শাজাহান খানসহ ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার, হাইওয়ে পুলিশের অতিরিক্ত পুলিশ মহাপরিচালকসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

পরিবহন শ্রমিকরা সড়ক দুর্ঘটনার পর চালকের অপরাধ জামিনযোগ্য হিসেবে গণ্য করার দাবি জানিয়েছে কেন- এমন প্রশ্নের জবাবে শাজাহান খান বলেন, আমরা সরকারের কাছে দাবি করেছি, একজন চালক যদি দুর্ঘটনা ঘটান, তিনি যদি দীর্ঘদিন জামিন না পান, তবে চালকের ঘাটতি পড়ে যাবে। বছরে সারাদেশে ৩-৪ হাজার দুর্ঘটনা হয়, তাহলে ৩-৪ হাজার চালকের ঘাটতি পড়ে যাচ্ছে। আমরা এখনও কিন্তু ৩-৪ হাজার চালক প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ দিয়ে তৈরি করতে পারছি না। আমাদের সেই ক্যাপাসিটি নেই। এই ঘাটতি পূরণে সড়ক দুর্ঘটনায় গাড়িচালকদের বিচারে শাস্তি যা হওয়ার হবে। কিন্তু আইনে জামিনের ব্যবস্থা রাখার দাবি জানানো হয়েছে।