নাটকের নাম ভূমিকায় বিজরী বরকত উল্যাহ

নাটকের নাম ভূমিকায় বিজরী বরকত উল্যাহ

বিনোদন প্রতিবেদক: অভিনয়ের পথে চলতে চলতে জনপ্রিয় অভিনেত্রী বিজরী বরকত উল্যাহ নিজেকে এমন একটি অবস্থানে নিয়ে গেছেন যেখানে নির্মাতারা একটু ব্যতিক্রম এবং চ্যালেঞ্জিং চরিত্রে অভিনয়ের জন্য তার উপর অনায়াসে নির্ভর করতে পারেন। নির্মাতা সকাল আহমেদ’র নির্দেশনায় দীর্ঘদিন যাবত ধারাবাহিক এবং খ- নাটকে নিয়মিত কাজ করে আসছেন বিজরী বরকত উল্যাহ। এবার তারই নির্দেশনায় নাটকের একেবারে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন বিজরী। কাজী রিটন রচিত ও সকাল আহমেদ’র পরিচালনায় ‘আপা’ নাটকে আপা চরিত্রেই অভিনয় করেছেন বিজরী বরকত উল্যাহ। এরইমধ্যে নাটকটির নির্মাণ কাজও শেষ হয়েছে। এতে বিভিন্ন চরিত্রে আরো অভিনয় করেছেন কিংবদন্তী নায়িকা সুজাতা, ইন্তেখাব দিনার, নাজিরা মৌ, ইরফান সাজ্জাদ। ‘ব্ল্যাক অ্যা- হোয়াইট’ প্রযোজিত ‘আপা’ নাটকটি আজ (৪ নভেম্বর) রাত দশটায় একুশে টিভিতে প্রচার হবে।

নাটকটির গল্প প্রসঙ্গে এবং আপা চরিত্রে বিজরী বরকত উল্যাহকে নেয়া প্রসঙ্গে সকাল আহমেদ বলেন, ‘আপা একটি নিম্ন মধ্যবিত্ত সাধারণ পরিবারের গল্পের নাটক। বাবা বিহীন একটি পরিবারকে আপা কীভাবে আগলে রাখে তারই গল্প। নিজের সুখ আনন্দকে উপেক্ষা করে মা, ছোট ভাই আর বোনকে নিয়ে যখন সুখেই দিন কাটাচ্ছিলো তখনই তার জীবনে নেমে আসে ঘোর অন্ধকার। নিজের জীবনের একমাত্র মানুষ দিনারও তাকে অবহেলা করে। অসহায় হয়ে যায় মেয়েটি, অসহায় হয়ে যায় আপা। আপা চরিত্রটির জন্য বিজরীকে চূড়ান্ত করার কারণ একটিই। গল্প, চরিত্র এবং চরিত্রটিকে ধারণ করার ক্ষমতা আমি প্রথম তারমধ্যেই খুঁজে পেয়েছি। তাছাড়া দীর্ঘদিন তার সঙ্গে কাজ করতে গিয়ে তার অভিনয় সম্পর্কে আমি জানি এবং তারসঙ্গে সম্পর্কটাও বন্ধুত্বপূর্ণ। মূলকথা বিজরীর উপর চরিত্রটির জন্য নির্দ্বিধায় নির্ভর করা যায়।’

বিজরী বরকত উল্যাহ বলেন, ‘আপা এমনই একটি গল্প যা আমাদের সমাজে সচরাচর ঘটে থাকে। যে কারণে জীবনের সাথে সম্পর্কিত এই গল্পের নাটকে কাজ করতে গিয়ে আমি নিজেও আবেগাপ্লুত হয়েছি। অনেক দর্শকই এই গল্পের সাথে নিজের জীবনের সাদৃশ্যতা খুঁজে পাবেন। আর একজন পরিচালকের সঙ্গে দীর্ঘদিন কাজ করতে করতে পরিচালক কী চান বা না চান তা খুব সহজেই উপলদ্ধি করা যায়। যে কারণে কাজটি অনেক উপভোগ্য হয়ে উঠেছে। আমি খুব আশাবাদী কাজটি নিয়ে।’ এদিকে বিজরী বরকত উল্যাহ নিয়মিত শিহাব শাহীনের ‘বেমানান’ ধারাবাহিকে অভিনয় করছেন। এছাড়াও দূরন্ত টিভির’র জনপ্রিয় ধারাবাহিক ‘বাবা থাকে বাসায়’ নাটকেও অভিনয় করেন তিনি। বিজরী বরকত উল্যাহ মাসদু হাসান উজ্জ্বলের নির্দেশনায় ওয়েব সিরিজ ‘পাপ ডেডি’তেও অভিনয় করেছেন।