শুভ জন্মদিন বলিউড বাদশা শাহরুখ খান

শুভ জন্মদিন বলিউড বাদশা শাহরুখ খান

বিনোদন ডেস্ক: আজ বলিউডের কিং খান খ্যাত শাহরুখ খানের জন্মদিন। ১৯৬৫ সালের ২ নভেম্বর মুসলিম পরিবারে বিখ্যাত ভারতীয় এ অভিনেতা জন্মগ্রহণ করেন। অনানুষ্ঠানিকভাবে তাকে এসআরকে হিসেবে ডাকা হয়। একাধারে তিনি একজন অভিনেতা, প্রযোজক, টেলিভিশন উপস্থাপক এবং মানবপ্রেমিক।

১৯৮০ এর শেষের দিকে বেশ কিছু টেলিভিশন সিরিয়ালে অভিনয়ের মাধ্যমে তার অভিনয় জীবন শুরু করেন। ১৯৯২ সালে মুক্তিপ্রাপ্ত দিওয়ানা চলচ্চিত্রের মাধ্যমে তিনি চলচ্চিত্র জগতে প্রবেশ করেন। এরপর তিনি অসংখ্য বাণিজ্যিকভাবে সফল চলচ্চিত্রে অভিনয় করেন এবং খ্যাতি অর্জন করেন।

শাহরুখ খান চৌদ্দবার ফিল্মফেয়ার পুরস্কার লাভ করেন। এর মধ্যে আটটিই সেরা অভিনেতার পুরস্কার। তিনি বলিউডের অন্যতম সফল অভিনেতা। হিন্দি চলচ্চিত্রে অসাধারণ অবদানের জন্য ২০০২ সালে ভারত সরকার শাহরুখ খানকে পদ্মশ্রী পুরস্কারে ভূষিত করে।

বর্তমানে শাহরুখ খান পৃথিবীর সফল চলচ্চিত্র তারকা। তার প্রায় ৩.২ বিলিয়ন ভক্ত। ২০০৮ সালে নিউজউইক তাকে বিশ্বের ৫০ ক্ষমতাশীল ব্যক্তির তালিকায় স্থান দেয়। অভিনেতা হিসেবে বৈশ্বিক অবদানের জন্য শাহরুখ খানকে সম্মানসূচক ডক্টরেট উপাধিতে ভূষিত করেছে স্কটল্যান্ডের প্রাচীন বিশ্ববিদ্যালয় এডিনবরা বিশ্ববিদ্যালয়।