ভরসার নাম সাকিব!

ভরসার নাম সাকিব!

সোনার বাংলা ডেস্ক: আইসিসির অলরাউন্ড র‌্যাংকিংয়ে দীর্ঘ সময় শীর্ষে থাকা বাংলাদেশের একমাত্র ক্রিকেটার সাকিব আল হাসান। জুয়াড়িদের ফোনের বিষয় আকসুকে না জানানোয় আইসিসির নিষেধাজ্ঞায় পড়তে পারেন বাংলাদেশ দলের অন্যতম এই সেরা ক্রিকেটার।

সাকিব আল হাসান, বাংলাদেশ টেস্ট ও টি-টোয়েন্টি ক্যাপ্টেন। আন্তর্জাতিক ক্রিকেটে সাকিব বাংলাদেশকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। দলের প্রয়োজনে ব্যাট হাতে সাপোর্ট কিংবা ব্রেক থ্রু, বাংলাদেশের ভরসার নাম সাকিব। শুধুই কি বল, ব্যাটে সাপোর্ট? মাঠে নাম্বার ওয়ান অলরাউন্ডারের বিচক্ষণতাও যে দলের বড় পাওয়া।

১৩ বছরের বর্নাঢ্য ক্যারিয়ারে এখন পর্যন্ত ওয়ানডে খেলেছেন ২০৬টা। একদিনের ম্যাচে নামের পাশে রান ৬,৩২৩। সাদা পোশাকে ৫৬ ম্যাচে রান ৩৮৬২, আর শর্টার ফরম্যাটে রান প্রায় দেড় হাজারের বেশি। সব মিলিয়ে আন্তর্জাতিক ক্যারিয়ারে সাকিব আল হাসানের রান ১১ হাজার ৭শ’ ৫২।

ইংল্যান্ডে গত বিশ্বকাপে দলের অন্যরা যখন নিজেদের হারিয়ে খুঁজেছেন, সেখানে উজ্জ্বল এক নাম সাকিব আল হাসান। ব্যাক টু ব্যাক দুই সেঞ্চুরি আর পাঁচ সেঞ্চুরিতে রান ছিলো ৬০৬। সঙ্গে ১১ উইকেট নিয়ে ছিলেন টুর্নামেন্ট সেরার দৌড়েও। বিশ্বকাপে বাংলাদেশের এক আসরে সর্বোচ্চ রানসহ ভেঙ্গেছেন একের পর রেকর্ড। টেস্টে তার উইকেট সংখ্যা ২১০, যা বাংলাদেশের সর্বোচ্চ। ওয়ানডে ক্রিকেটে ২৬০। যা বাংলাদেশে দ্বিতীয়। আর, টি-টোয়েন্টি ফরম্যাটে সাকিবের উইকেট সংখ্যা ৯২।

এর আগে একমাত্র টেস্ট খেলতে ভারত সফরে গেলেও টেস্ট-টি টোয়েন্টি সিরিজে কখনোই আমন্ত্রণ পায়নি টাইগাররা। টেস্টের নাম্বার ওয়ান দল ভারতের বিপক্ষে সিরিজ শুরুর আগেই আবারও নানা রকম দুঃসংবাদ দেশের ক্রিকেটে। দেশের ক্রিকেটের পোষ্টার বয় সাকিব আল হাসানও বছর দুই আগে পেয়েছিলেন জুয়াড়িদের ফোন, আইসিসির দুর্নীতি দমন ইউনিট আকসুকে এ ধরনের ঘটনা সঙ্গে সঙ্গে জানানোর সততা না দেখানোয় ঘটেছে বিপত্তি। সমালোচনাকে বরাবরই পাত্তা দেননি দেশসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। কিন্তু, আইসিসির নিষেধাজ্ঞায় পড়লে সাকিবের ১৩ বছরের সাফল্যে মেখে যাবে কালি।