যে ৬ কারণে বাড়ে পেটের অতিরিক্ত চর্বি

যে ৬ কারণে বাড়ে পেটের অতিরিক্ত চর্বি

পেটে খুব তাড়াতাড়ি মেদ জমার কারণে বিভিন্ন রোগ শরীরে বাসা বাধে। হার্টের সমস্যা, ডায়াবেটিস, রক্তচাপের মতো জটিল রোগ হয়ে থাকে পেটের অতিরিক্ত চর্বি বাড়ার জন্য। তাই পেটে অতিরিক্ত চর্বি থাকলে তা কমিয়ে ফেলতে হবে। ফাস্ট ফুড খেতে ভালো হলেও স্বাস্থ্যের জন্য একেবারেই ঠিক নয়। এছাড়া এসব খাবার পেটের অনেক ধরনের সমস্যা হয়ে থাকে। বেশ কিছু গবেষণা বলছে, নেগেটিভ ইমোশন থাকলে অতিরিক্ত খাওয়ার চাহিদা বাড়ে। যা শরীরে জন্য খুবই ক্ষতিকর।

তৃষ্ণা পেলে আমরা অনেকে কোমল পানীয় খেয়ে থাকি। এতে অত্যাধিক ক্যালোরি ও চিনি থাকায় দ্রুত শরীরে চর্বি বাড়িয়ে দেয়। এছাড়া অনিদ্রার কারণেও বাড়তে পারে পেটের অতিরিক্ত চর্বি। পেটের অতিরিক্ত চর্বি কমাতে গিয়ে অনেকেই খাওয়া কমিয়ে দেন। চিকিৎসকদের মতে, খাবারের পরিমাণ কমালে সমস্যা নেই। কিন্তু বেশিক্ষণ না খেয়ে থাকলে পেটে চর্বি জমে।

এছাড়া আপনি যদি অফিসে কাজ করার সময় অনেকক্ষণ বসে থাকলেও পেটের চর্বি বাড়ে। বিশেষজ্ঞদের মতে, কাজ কারার সময় একটানা চেয়ারে বসে থাকবেন না। এতে পেটে অতিরিক্ত চর্বি জমে। তাই প্রতি এক থেকে দেড় ঘণ্টা পর পর সিট থেকে উঠে খানিকক্ষণ হাঁটাচলা করা উচিৎ। সূত্র: এবেলা