অভিনয়ে এবং উপস্থাপনায় ব্যস্ত মুনিয়া ইসলাম

বিনোদন প্রতিবেদক: একটি ধারাবাহিক নাটকে অভিনয়ের মধ্যদিয়ে মিডিয়াতে মুনিয়া ইসলামের যাত্রা শুরু হয়েছিলো। এরপর অভিনয়ের পথেই তিনি হেটেছেন বেশি। কিন্তু অভিনয়ে স্বাচ্ছন্দ্যতা থেকে নিজেকে একজন উপস্থাপিকা হিসেবেও গড়ে তুলেছেন মুনিয়া ইসলাম। গেলো তিন বছর যাবত তিনি চ্যানেল আইয়ের ‘গানে গানে সকাল শুরু’ অনুষ্ঠানের নিয়মিত উপস্থাপনা করছেন। আজ থেকে একই চ্যানের পুরোনো একটি অনুষ্ঠানের উপস্থাপনা শুরু করছেন মুনিয়া। ‘এবং সিনেমার গান’ অনুষ্ঠানের উপস্থাপনা আজ থেকে করবেন তিনি। তাই মুনিয়া এখন আরো অনেক বেশি উচ্ছসিত। একই চ্যানেলে দুটি অনুষ্ঠান মুনিয়ার জন্য অনেকটা চ্যালেঞ্জিংও বটে। কিন্তু এই চ্যালেঞ্জটা নিয়েই তিনি সামনের দিকে এগিয়ে যেতে চান। তবে অভিনয় থেকে মুনিয়া নিজেকে দূরে রাখতে চান না।

আর তাই এরইমধ্যে তিনি রুলীন রহমানের নির্দেশনায় নতুন ধারাবাহিক নাটক ‘সুতোয় বাঁধা সুখের পায়রা’ ধারাবাহিকে একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় শুরু করেছেন। পাশাপাশি শিগগিরই তিনি আজাদ কালামের নির্দেশনায় ‘টুইন ভিলা’ ধারাবাহিকের কাজ শুরু করবেন। চ্যানেল আই ছাড়াও মুনিয়া ইসলাম ব্যস্ত রয়েছেন বাংলাদেশ টেলিভিশনের ‘রক অ্যা- রোল’ ও ‘রক কার্ণিভাল’ ব্যা- সঙ্গীত বিষয়ক সঙ্গীতানুষ্ঠান দুটির উপস্থাপনা নিয়ে। একইসাথে অভিনয় ও উপস্থাপনায় নিজেকে ব্যস্ত রাখা প্রসঙ্গে মুনিয়া ইসলাম বলেন, ‘অভিনয় এবং উপস্থাপনা দুটি আলাদা সত্ত্বা। দুটির প্রতি আবেগ, ভালোবাসা ভিন্নরকম। তবে এটা সত্যি প্রথমত আমি একজন অভিনেত্রী, তারপর আমি একজন উপস্থাপিকা। কারণ অভিনয় সম্পর্কে জানার পরই আমি একজন উপস্থাপিকা হতে পেরেছি। তাই অভিনয়েই বেশি স্বাচ্ছন্দ্যতা আমার।’

মুনিয়া ইসলামের সৌভাগ্য যে বরেণ্য নাট্যাভিনেতা, নাট্যনির্দেশক আফজাল হোসেনের নির্দেশনায় ছোট কাকু’ সিরিজের সাতটি’তে তিনি অভিনয় করেছেন। মুনিয়া বলেন, ‘এটা আমার জন্য ভীষণ সৌভাগ্যের যে আফজাল স্যারের মতো একজন গুনী, উঁচু মাপের একজন নির্মাতার নির্দেশনায় কাজ করতে পারা। স্যারের প্রতি আমি ভীষণ কৃতজ্ঞ।’ ২০১২ সালে তন্ময় তানসেনের নির্দেশনায় ‘অগ্নিপথ’ ধারাবাহিকে অভিনয়ের মধ্যদিয়ে নাটকে অভিনয় শুরু মুনিয়ার। এরপর বিভিন্ন সময়ে অনেকের নির্দেশনায় খ- নাটক ও ধারাবাহিক নাটকে অভিনয় করেছেন তিনি। তার অভিনীত উল্লেখযোগ্য নাটকের মধ্যে রয়েছে ‘বউ বকা দেয়’, ‘তুমি আসবে বলে’,‘ থার্ড জেনারেশন’ ইত্যাদি। সম্প্রতি তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ সম্পন্ন করেছেন। গিয়াস উদ্দিন সেলিমের ‘স্বপ্নজাল’ সিনেমাতেও অভিনয় করেছিলেন তিনি।