কিংবদন্তী সঙ্গীত পরিচালক আনোয়ার জাহান নান্টু’র ফেরার অপেক্ষায়

বিনোদন প্রতিবেদক: আনোয়ার জাহান নান্টু, বাংলাদেশের একজন বরেণ্য জীবন্ত কিংবদন্তী সঙ্গীত পরিচালক। কিছু মানুষ আছেন যারা নীরবে নিভৃতে কাজ করতেই ভালোবাসেন, তিনি তেমনই একজন। বাংলাদেশের সিনেমার বহু জনিপ্রয় গান যেমন ‘তুমি আমার মনের মাঝি’, ‘আমারই গান খানি যদি ভালো লাগে’, ‘ চোখের জলে আমি ভেসে চলেছি’, ‘ সাধেরই এই সংসার ছাইড়া সাড়ে তিন হাত মাটির তলে সবাই যাইবোরে’, ‘ মাটির কোলে খাঁটি মানুষ’, ‘ আমার সুরের সাথী আয়রে’, ‘ ভাপা পিটারে তোরে খাইতে গিয়া হা’, ‘ ভবরেই খেলাঘরে খেলে সব পুতুল খেলা’, ‘ সুখেরও নীড়ে আমি নীড় হারা পাখি’ এমন আরো অসংখ্য জনপ্রিয় গানের সুর-সৃষ্টি আনোয়ার জাহান নান্টু।

সারা জীবনই কাজের মধ্যেই নিজেকে মগ্ন রেখেছেন, সুর সৃষ্টিই ছিলো যার ধ্যান জ্ঞান, যে মানুষটি ছিলেন একেবারেই প্রচার বিমুখ সেই মানুষটিই আজ দেশের বাইরে কলকাতার এ্যাপোলো হাসপাতালে গুরুতর অসুস্থাবস্থায় চিকিৎসাধীন আছেন। দেশের মানুষের দোয়া, ভালোবাসাই গুনী এই ব্যক্তিত্বকে আবার সবার মাঝে সুস্থভাবে ফিরিয়ে নিয়ে আসতে পারেন। তার ফেরার অপেক্ষায় তার পুরো পরিবার। বরেণ্য এই সঙ্গীত ব্যক্তিত্ব চলচ্চিত্রে দুই শত’র মতো গান করেছেন। বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতারের অনেক অনুষ্ঠানেরও গান করেছেন। সৈয়দ আব্দুল হাদী, মনির খান’সহ অনেক সঙ্গীত শিল্পীর একক অ্যালবামও করেছেন তিনি। আনোয়ার জাহান নান্টু দীর্ঘদিন যাবত লিভার সিরোসিস রোগে আক্রান্ত। গেলো ৫ অক্টোবর থেকেই তিনি কলকাতায় অ্যাপোলো হাসপাতালে ডাক্তার রমেশ কুমার গয়েনকার তত্ত্বাবধানে আছেন। সেখানে সঙ্গে আছেন তার ছেলে বাংলাদেশের প্রখ্যাত নাট্যকার, নাট্যপরিচালক সাগর জাহান। যেখানে নিজের দেশের আলো বাতাস নেই, নেই নিজের দেশের মাটি-মানুষ, নেই কোন পরিচিত প্রিয় মুখ, সেখানেই জীবনের প্রয়োজনে বাবাকে সুস্থ করে তোলার আশায় দিন রাত বাবার জন্যই শ্রম দিয়ে যাচ্ছেন সাগর জাহান। সাগরের কথা একটাই, বাবা সুস্থ হয়ে দেশে ফিরবেন, পরিবারের কাছে ফিরবেন।

সাগর জাহান বলেন, ‘আমার জীবনের সবকিছু আমার বাবা আর মা। তারা দু’জনই আমার পৃথিবী, আমার বেঁচে থাকার অনুপ্রেরণা, আমার অস্তিত্ব। আমি সবার কাছে দোয়া চাই আল্লাহ যেন আমার আব্বাকে সুস্থ করে আমাদের মাঝে ফিরিয়ে নিয়ে আসেন। আল্লাহ যেন আমার আব্বাকে সুস্থ করে বাড়িতে নিয়ে যেতে পারি সেই তৌফিক যেন দেন। আর এই মুহুর্তে আব্বার পাশে থাকতে পারছি, আব্বার সেবা করতে পারছি এটা আমার জন্য অনেক বড় সৌভাগ্য।’ আনোয়ার জাহান নান্টু গুনী চলচ্চিত্র পরিচালক দেলোয়ার জাহান ঝন্টুর বড় ভাই।