ভোলার ডায়েরী থেকে আজকের সাজু খাদেম

বিনোদন প্রতিবেদক: আজ থেকে বেশ কয়েক বছর আগে সায়ের খান পরিচালিত একুশে টিভিতে প্রচারিত ‘ভোলার ডায়েরী’ নাটকে নাম ভূমিকায় অভিনয় করে একজন অভিনেতা হিসেবে বেশ সুনাম কুঁড়িয়েছিলেন সাজু খাদেম। সেই ভোলা চরিত্রই পরবর্তীতে তাকে একজন অভিনেতা হিসেবে সামনের পথে এগিয়ে যেতে সহযোগিতা করেছিলো। সময়ের ধারাবাহিকতায় নানান ধরনের চ্যালেঞ্জিং চরিত্রে অভিনয় করে সাজু খাদেম একজন জাত অভিনেতায় নিজেকে পরিণত করেছেন। এই সময়ের একজন ব্যস্তততম অভিনেতাতেও নিজেকে পরিণত করেছেন। জনপ্রিয় এই অভিনেতার আজ জন্মদিন। তবে ইচ্ছে থাকলেও দিনটি তিনি পরিবারের সাথে উদযাপন করতে পারছেন না। কারণ আজ তাকে ঢাকার অদূরে মানিক মানবিক পরিচালিত ‘আজব ছেলে’ সিনেমার শুটিং-এ ব্যস্ত থাকবেন।

সাজু খাদেম বলেন, ‘ইচ্ছে থাকার পরও কিছু করার নেই। তাই আজ মানিক মানবিকের সিনেমার শুটিং-এই সময় কাটবে আমার। তবে ২৪ অক্টোবর ফিরে জন্মদিনের মুহুর্তটা পরিবারের সাথেই কাটাতে চাই। পরিবারইতো আসল। পরিবারের জন্যই তো জীবনের এই যুদ্ধ। সবার কাছে দোয়া চাই যেন আল্লাহ আমাকে, আমার পরিবারের সবাইকে সুস্থা রাখেন ভালো রাখেন।’ এদিকে এনটিভিতে গেলো ৫ অক্টোবর থেকে শুরু হওয়া এজাজ মুন্না পরিচালিত ‘শহরালী’ ধারাবাহিকে খাদেমুল চরিত্রে অভিনয় করেও বেশ প্রশংসিত হচ্ছেন সাজু খাদেম। এই ধারাবাহিকে তিনি তার দুলাভাইয়ের চরিত্রে রূপদানকারী মাসুম বাশারের অফিসে দুলাভাইয়ের পরবর্তী পদেই বহাল আছেন।

নাটকটিতে অভিনয় প্রসঙ্গে সাজু খাদেম বলেন,‘ মুন্না ভাই এমনই একজন পরিচালক, তিনি যখন আমাকে কোন চরিত্রে অভিনয়ের কথা বলেন তখন নির্দ্বিধায় তার দেয়া চরিত্রটিতে আমি ভরসা রাখতে পারি। তার ধারাবাহিকে প্রতিটি চরিত্রই বেশ গুরুত্ব পেয়ে থাকে। একজন পরিচালক হিসেবে, একজন নাট্যকার হিসেবে ভীষণ দক্ষ এবং পরিপূর্ণ মুন্না ভাই। তার নির্দেশনায় কাজ করাটা আমি সবসময়ই ভীষণ উপভোগ করি।’

নাট্যদল ‘নাগরিক নাট্যাঙ্গন’র শুরু থেকেই সম্পৃক্ত এই দলের সাথে সাজু খাদেম। তবে দলটির নাটকে অভিনয়ের চেয়ে ব্যাক স্টেজে কাজই বেশি করেছেন তিনি। দলের দর্শকপ্রিয় নাটক ‘সুপার গ্লু’ নাটকের রচয়িতা ও নির্দেশক তিনি। ‘গোলমাথা চোখা মাথা’, ‘প্রাগৈতিহাসিক’, ‘পুষি বিড়াল’,‘ গহর বাদশা বানেছা পরী’, ‘উত্বাহু’সহ আরো বেশ কটি মঞ্চ নাটকের সেট ডিজাইন সাজু খাদেমেরই করা। দলের নতুন নাটক ‘লেটুর দল’রও সেট ডিজাইন করছেন তিনি। যদিও বা তাকে নাটকটিতে অভিনয় করতে বলা হয়েছিলো, কিন্তু সময় করে মহড়ায় অংশ নিতে পারবেন না বিধায়
তিনি ব্যাক স্টেজেই রয়ে গেলেন।

হৃদি হকের সরকারী অনুদান প্রাপ্ত সিনেমা ১৯৭১ সেইসব দিন অভিনয় করতে যাচ্ছেন তিনি। সাজু খাদেম অভিনীত প্রথম টিভি নাটক লাকী ইনামের নির্দেশনায় ‘রোড নাম্বার নয় বাড়ি নাম্বার ছয়’। তার অভিনীত আলোচিত দুটি সিনেমা হচ্ছে তৌকীর আহমেদ’র ‘ফাগুন হাওয়ায়’ এবং নোমান রবিনের ‘কমন জে-ার’। কায়সার আহমেদ, জাহিদ হাসান, সকাল আহমেদ, শামীম জামান, সৈয়দ শাকিল, আকাশ রঞ্জন, ইমরান হাওলাদার’সহ আরো বেশ কয়েক জন নির্মাতার নির্দেশনায় ধারাবাহিক নাটকেও নিয়মিত অভিনয় করছেন তিনি।