কাবার ইমাম হলেন প্রখ্যাত ক্বারী ইয়াসির আদ-দাওসারি!

সোনার বাংলা ডেস্ক: শায়খ ডক্টর ইয়াসির বিন রশিদ বিন হুসাইন আল-উদয়ানি আদ-দাওসারি। সৌদি আরবের রাজকীয় এক ফরমানে পবিত্র কাবা শরিফের ইমাম হিসেবে নিয়োগ পেয়েছেন। এ ফরমান ঘোষণা করেন হারামাইন আল-শারিফাইনের প্রধান তত্ত্বাবধায়ক ও খতিব শায়খ ডক্টর আবদুর রহমান আস-সুদাইস এ নিয়োগের ঘোষণা দেন।

৪০ বছর বয়সী নতুন ইমাম ড. দাওসারি এর আগে মসজিদে হারামে ফরজ নামাজের ইমামতি করেননি। তিনি এর আগে মসজিদুল হারামে তারাবিহ এবং তাহাজ্জুদ নামাজের ইমামতি করেছেন।

রাজকীয় ফরমানের মাধ্যমে গত ১৩ অক্টোবর ফরজ নামাজের ইমামতির সৌভাগ্য অর্জন করেন। তিনি বিগত ২০ বছর ধরে সৌদি আরবের প্রসিদ্ধ একাধিক মসজিদে ইমামতির দায়িত্ব পালন করে আসছেন। খতিবের দায়িত্বও পালন করেছে দীর্ঘ ১০ বছর।

শায়খ দাওসারি বর্তমান বিশ্বের অন্যতম কারীদের একজন। তিনি বিশ্বের বিভিন্ন দেশে খ্যাতিমান ক্বারীদের কাছে ইলমে ক্বিরাত শিখেছেন এবং সনদ লাভ করেছেন। সৌদি আরবসহ বিশ্বের বিভিন্ন দেশে তিনি আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতার বিচারকের দায়িত্বও পালন করেছেন।

শায়খ ইয়াসির আদ-দাওসারি সৌদি আরব রেডিও-টেলিভিশনের অতি পরিচিত মুখ। তিনি নিয়মিত রেডিও-টেলিভিশনে কুরআন তেলাওয়াত করেছেন।

ব্যক্তি জীবনে শায়খ ইয়াসির আদ-দাওসারি স্ত্রী, ২ ছেলে ও ২ মেয়ে নিয়ে সুখী জীবন-যাপন করছেন। ইলমে কুরআন, ব্যবসা-বাণিজ্য ও লেন-দেন বিষয়ক একাধিক বইয়ের লেখকও তিনি।

রাজকীয় ফরমান ঘোষণার পর গত ১৩ অক্টোবর মাগরিবের নামাজ পড়ান তিনি। মাগরিবের নামাজ চলাকালে আল্লাহর রহমতের বৃষ্টিতে সিক্ত হয় পবিত্র মক্কা নগরী ও কাবা শরিফের চত্তর। অঝোরধারায় বর্ষিত বৃষ্টিতে কাবার গিলাফসহ কাবা শরিফের চত্ত্বরে নামে পানির ফোয়ারা।