মনোমুগ্ধকর লাল শাপলার জলাশয়

বর্ষা মৌসুমের শুরুতে এ ফুল ফোটা শুরু হয়ে প্রায় ছয় মাস পর্যন্ত বিল-ঝিল জলাশয় ও নিচু জমিতে প্রাকৃতিকভাবেই জন্ম নেয় লাল শাপলা।

শাপলার বিল ঘুরে দেখতে পর্যটকদের জন্য এখানে রয়েছে নৌকা ও ইঞ্জিনচালিত ট্রলারের সু-ব্যবস্থা। স্থানীয় চার উদ্যোক্তা পর্যটকদের জন্য বিলের মধ্যে খাওয়ার ও থাকার সু-ব্যবস্থা করেছেন। দেশ-বিদেশীদের কাছে শাপলার বিলের ঐতিহ্য তুলে ধরার জন্য বিভাগীয়, জেলা ও উপজেলা প্রশাসন মহাপরিকল্পনা গ্রহণ করেছেন।

সাদা ফুল বিশিষ্ট শাপলা সবজি হিসেবে ও লাল রঙ্গের শাপলা ঔষধী গুনে সমৃদ্ধ। ছোটদের কাছে শাপলা ফুল একটি প্রিয় খেলনার পাশাপাশি অনন্ত সৌন্দর্যের আকর্ষণ।

বর্ষার শুরুতে শাপলার জন্ম হলেও হেমন্তের শিশির ভেজা রোদমাখা সকালের জলাশয়ে চোখ পড়লে রং-বেরঙের শাপলার বাহারী রূপ দেখে চোখ জুড়িয়ে যেত। মনে হত কোন এক সাজানো ফুল বাগানের মধ্যে শ্রষ্টার শ্রেষ্ট জীব হিসেবে প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করছি। এদৃশ্য চোখে না দেখলে বোঝানো যাবে না।

স্থানীয় চার উদ্যোক্তা পর্যটকদের জন্য বিলের মধ্যে খাওয়ার ও থাকার সু-ব্যবস্থা করেছেন। দেশ-বিদেশীদের কাছে শাপলার বিলের ঐতিহ্য তুলে ধরার জন্য বিভাগীয়, জেলা ও উপজেলা প্রশাসন মহাপরিকল্পনা গ্রহণ করেছেন।